ভালবাসার সপ্তাহ -২০২৩ (প্রথম পর্ব)
তথ্যসংগ্রহ ও কলমে লক্ষ্মণ ভাণ্ডারী


রোজ ডে (৭ই ফেব্রুয়ারি) গোলাপ দিবস
আজ মঙ্গলবার থেকে শুরু হচ্ছে ভালোবাসার সপ্তাহ। এই দিনে, কাছের এবং প্রিয়জনকে লাল গোলাপ দিয়ে ভালবাসা প্রকাশ করা হয়।


প্রপোজ ডে (৮ই ফেব্রুয়ারি)-প্রস্তাব দিবস
ভ্যালেন্টাইনস সপ্তাহের দ্বিতীয় দিনে, রোজ ডে-র পরের দিন অর্থাৎ প্রপোজ ডে বুধবার পালিত হবে। এই দিনে প্রেমিক দম্পতিরা একে অপরকে তাদের মনের কথা জানান। এমনঅবস্থায় আপনিও যদি কাউকে পছন্দ করেন তবে ৮ই ফেব্রুয়ারি তাকে প্রপোজ করতে পারেন।


চকোলেট ডে (৯ই ফেব্রুয়ারি)-চকোলেট দিবস
৯ই ফেব্রুয়ারি, বৃহস্পতিবার সম্পর্কের মাধুর্য বজায় রাখতে একে অপরকে চকলেট দেয়। ভ্যালেন্টাইনস উইকের তৃতীয় দিনে চকলেট ডে পালিত হয়।


টেডি ডে (১০ই ফেব্রুয়ারি) টেডি বিয়ার দিবস
ভ্যালেন্টাইন সপ্তাহের চতুর্থ দিনে, দম্পতিরা শুক্রবার একে অপরকে উপহার হিসাবে টেডি বিয়ার দেয়। এই দিনটি মেয়েদের জন্য আরও বিশেষ হয়ে ওঠে।


প্রমিস ডে (১১ই ফেব্রুয়ারি) প্রতিশ্রুতি দিবস
ভ্যালেন্টাইন সপ্তাহের পঞ্চম দিন প্রেমময় দম্পতিদের মধ্যে প্রেমময় প্রতিশ্রুতি পূরণের জন্য। প্রমিস ডে-তে শনিবার, লোকেরা তাদের সঙ্গীকে প্রতিশ্রুতি দেয়।


হাগ ডে (১২ই ফেব্রুয়ারি) আলিঙ্গন দিবস
ভ্যালেন্টাইনস সপ্তাহে, প্রেমিকরা এই দিনটির জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে। হাগ ডে ১২ ফেব্রুয়ারি রবিবার পালিত হয়। এই দিনে, দম্পতিরা একে অপরকে আলিঙ্গন করে এবং তাদের ভালবাসা অনুভব করে।


কিস ডে (১৩ই ফেব্রুয়ারি) চুম্বন দিবস
ভ্যালেন্টাইনস সপ্তাহে ১৩ ফেব্রুয়ারি সোমবার লোকেরা কিস ডে উদযাপন করবে। এই দিনটি মানুষের ভালবাসাকে সেই স্তরে নিয়ে যায় যেখানে ভালবাসা প্রকাশের জন্য শব্দের প্রয়োজন হয় না।


ভ্যালেন্টাইন্স ডে (১৪ই ফেব্রুয়ারি) ভালবাসা দিবস
ভ্যালেন্টাইন্স ডে পালিত হয় ১৪ ফেব্রুয়ারি মঙ্গলবার। অর্থাৎ ভ্যালেন্টাইনস সপ্তাহের শেষ দিন। ১৪ ফেব্রুয়ারি সারা বিশ্বে পালিত হয় ভালোবাসা দিবস।


ভালবাসা দিবস সপ্তাহ ......গোলাপ দিবস আজি
আমার ভালবাসার কবিতা (প্রথম পরিচ্ছেদ)
কলমে- কবি লক্ষ্মণ ভাণ্ডারী


গোলাপ দিবস আজি পূণ্য শুভদিন,
আনন্দ মূহুর্ত কভু না হয় মলিন।
ভালবাসার গোলাপ দিলে প্রিয়জন,
সারাবর্ষ থাকে খুশি এই সে কারণ।


রক্তিম গোলাপ যদি দাও উপহার,
প্রেমিক আপন হবে কহিলাম সার।
আবীর রাঙা গোলাপ দিলে খুশি হয়,
ভালবাসা ব্যর্থ নয়, কহি তা নিশ্চয়।


গোলাপের গন্ধে আছে কাঁটার যন্ত্রণা,
সাধুজনে কহে তাই ফুল দিতে মানা।
ভালবাসা কাঁটা হয়ে যদি বিঁধে থাকে,
ভুলের মাশুল রোজ দিতে হয় তাকে।


পবিত্র দিবস কভু অন্যরে কাঁদায়,
গোলাপ দিবসে তবু সুগন্ধ ছড়ায়।
গোলাপ দিবসে কর গোলাপ প্রদান,
কবিতায় লিখে কবি লক্ষ্মণ শ্রীমান।


মনে রাখবেন : রোজ ডে-তে যেমন শুধু যে প্রেমিক বা প্রেমিকাকেই গোলাপ দেওয়া যায়, তা নয়। বন্ধু, পরিচিত, ভালোবাসার জন, মা-বাবা, গুরু প্রমুখ অনেককেই গোলাপ দেওয়া যায়। তবে, আসল প্রশ্ন হল, কাকে কোন রঙের গোলাপ দেওয়া বাঞ্ছনীয়।


লাল গোলাপকে সাধারণত প্রেমের প্রতীক, আবেগের প্রতীক মনে করা হয়। এই গোলাপ একেবারে চোখ-কান বুজে প্রেমিক বা প্রেমিকাকেই দেওয়া যায়। প্রেমের উত্তাল পর্বে লালা গোলাপের অনুষঙ্গ প্রেমের গতিশক্তিকে যেন বহুগুণ বৃদ্ধি করে।


সাদা গোলাপ এমন গোলাপ, যা যে কোনও পরিস্থিতিতে যে কোনও কাউকে দেওয়া যায়। সাদা রঙের গোলাপ সাধারণত শ্রদ্ধা, শুদ্ধতা, সরলতা ও পবিত্রতার প্রতীক।


নতুন করে কোনও সম্পর্ক উদযাপন করতে হলেও সাদা গোলাপ চলে, আবার একেবারে আনকোরা সম্পর্ক শুরু করার ক্ষেত্রেও সাদা গোলাপের কোনও বিকল্প নেই।


গোলাপি বা পিঙ্ক গোলাপ সাধারণত কারও প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতে বা কাউকে প্রশংসা করতে হলে কার্যকরী।


আবার হলুদ গোলাপ নিখাদ বন্ধুত্বের প্রতীক। বন্ধুত্ব উদযাপনে বা বন্ধুত্বের প্রস্তাবে হলুদ গোলাপ খুবই প্রতীকী।


অরেঞ্জ রঙের গোলাপ বা কমলা রঙের ছোঁয়া-ওয়ালা গোলাপ তীব্র আবেগকে প্রকাশ করে। এই গোলাপ শারীরিক কামনার নিরুক্ততার বার্তা বহন করে। সকলকে এই গোলাপ দেওয়া চলে না,
আর দেওয়াও যাবে না।