ভালবাসার সপ্তাহ -২০২৩ (দ্বিতীয় পর্ব)
তথ্যসংগ্রহ ও কলমে লক্ষ্মণ ভাণ্ডারী


ভ্যালেন্টাইনস ডে-এর আগে বিশেষ দিনগুলির মধ্যে দ্বিতীয় দিনটি হল প্রোপোজ ডে। রোজ ডে-এর পরের দিন ৮ ফেব্রুয়ারি এই বিশেষ দিন। ভালোবাসার মানুষকে এই দিন প্রেমের প্রস্তাব জানানোর দিন। তবে দিনটি পালনের পিছনে রয়েছে একটি সুন্দর ইতিহাস।


সে ইতিহাসের গল্প শুনতে হলে পিছিয়ে যেতে হয় ১৫ শতকের ইউরোপে। ১৪৭৭ সালের ঘটনা। মনে করা হয়, এই দিনেই অস্ট্রিয়ান আর্চডিউক ম্যাক্সিমিলান মেরি অফ বার্গাণ্ডিকে হীরের আংটি দিয়ে প্রেমের প্রস্তাব জানান।


এর অনেক পরে ১৮১৬ সালের আরেকটি ঘটনাও এই দিনটিকে আরও গুরুত্বপূর্ণ করে তোলে। রাজকন্যা শার্লটের সঙ্গে তাঁর হবু স্বামীর বাগদানের অনুষ্ঠান এই দিনেই হয়। তারপর থেকে ভ্যালেন্টাইন সপ্তাহের দ্বিতীয় দিন পালিত হয় প্রোপোজ ডে হিসেবে।


১৯ শতক থেকেই ইউরোপ জুড়ে বেশ জনপ্রিয় হয়ে ওঠে ভ্যালেনটাইনস সপ্তাহের আগের এই বিশেষ দিন। দেখতে দেখতে এখন সময় গড়িয়েছে অনেকটাই। সারা বিশ্ব জুড়েই এখন এই দিনটি বেশ গুরুত্বপূর্ণ প্রেমিক প্রেমিকাদের কাছে।


ভালোবাসার মরশুমের দ্বিতীয় দিন হল প্রোপোজ ডে। এই দিন ভালোবাসার মানুষটির কাছে আর রাখঢাক রাখার দিন নয়। মনের সব দোটানা পেরিয়ে ভালোবাসার কথা জানিয়ে দেওয়ার অবকাশই হল প্রোপোজ ডে।


ভালোবাসার অন্যতম দিন হিসেবে ধরা প্রোপোজ ডে। অনেকের প্রেমের সম্পর্কেই এই দিনটি বিশেষ মাইলস্টোন। এই দিন থেকেই অনেকে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেন। এমনকী দিনটি স্মরণীয় করে রাখতে বিশেষ আয়োজনও করা হয়।


ভালবাসা দিবস সপ্তাহ ......প্রস্তাব দিবস আজি
আমার ভালবাসার কবিতা (দ্বিতীয় পরিচ্ছেদ)
কলমে- কবি লক্ষ্মণ ভাণ্ডারী


প্রস্তাব দিবস আজি পূণ্য শুভ ক্ষণে,
আজিকে প্রস্তাব দেহ তব প্রিয়জনে।
ভালবাসা ব্যক্ত কর প্রিয়ার সকাশে,
নিশ্চয় জানিহ তবে প্রিয়া ভালবাসে।


আজিকার দিনে তারে দাও উপহার,
“ভালবাসি’ এ কথাটি কহ বার বার।
প্রস্তাব দিবসে দুটি অভিন্ন হৃদয়,
প্রিয়জনে ভালবাসা করে বিনিময়।


প্রস্তাব দিবস আজি পূণ্য শুভক্ষণ,
ভালবাসা যুক্ত করে ভিন্ন দুটি মন।
প্রিয়জন সবাকারে শুভেচ্ছা জানাই,
ভালবাসি সবাকারে গান গেয়ে যাই।


প্রস্তাব দিবস মানে প্রেমের বন্ধন,
ভালবাসা বিনিময় করে আজীবন।
ভালবাসা কাব্যগীতি যে করে পঠন,
সুখে কাটে আজীবন কহিলা লক্ষ্মণ।


মনে রাখবেন: আপনি বলিউড স্টাইলে হাঁটু গেড়ে বসে পকেট থেকে একটা আংটি বের করে অথবা মনের মানুষকে কোনও ক্যাফেতে ডেকে সেখানে সবার সামনে লাউড মিউজিক, হাততালির মাঝে হার্ট শেপের বেলুন, গোলাপ দিয়ে নিজের প্রেম নিবেদন করলেন। কিন্তু আখেরে আপনার সমস্ত চেষ্টা বিফল হতে পারে। 'না' বলে বা আরও বলিউডি কায়দায় ঠাস করে একটা চড় মেরে সেখান থেকে চলে যেতে পারেন আপনার মনের মানুষ!! তার পর আর কিছু করার থাকবে না তো?


তাই তাড়াহুড়ো করার আগে পরামর্শ নিন, ঠকবেন না। প্রেম নিবেদন করলে আপনার প্রস্তাব মঞ্জুর হতে পারে।
জলের মতো টাকা খরচ করেও তাঁদের মন জয় করতে পারবেন না। তাই ছোটখাটো, বাজেটের মধ্যে প্রেম নিবেদনের পরিকল্পনা করুন। ডুবন্ত সূর্যকে দেখতে দেখতে অথবা রাতের মেঘে চাঁদের লুকোচুরির মাঝে চট করে নিজের মনের কথা জানিয়ে দিন। তাই স্বল্প আড়ম্বরপূর্ণ পদ্ধতিতে প্রেম প্রস্তাব করতে পারেন। তাঁদের জন্য বিশেষ ডিনার ডেট প্ল্যান করুন। উপহার নিতে ভুলবেন না। তবে যা হোক একটা নিয়ে ডেটে হাজির হবেন না কিন্তু। অভিনবত্ব ভালোবাসেন এঁরা। তাই উপহার বাছুন অভিনব ধরনের। সারপ্রাইজ, আকস্মিকতা ভালোবাসেন। এ ভাবে প্রেম নিবেদন করলে তাঁদের মন জয় করতে পারবেন।
ভালোবাসার অনুভূতিটিকেই মনে প্রাণে ভালোবাসেন প্রেমিক বা প্রেমিকাকে প্রপোজ করার জন্য রোম্যান্টিক পরিবেশ গড়ে তুলুন। মোমবাতি, ওয়াইন, গোলাপ, চকোলেট সব প্রস্তুত রাখুন। আলো ও সুগন্ধে মনোরম পরিবেশ গড়ে তুলুন। কোনও রোম্যান্টিক অবসর কাটাতে গিয়ে প্রেম নিবেদন করুন। মুখে হাসি খেলবে আপনার মনের মানুষের।


আপনার পরিকল্পনায় যাতে অনুরাগের ছোঁয়া থাকে, মৃদু, রোম্যান্টিক পদ্ধতি মন কাড়বে বৃশ্চিক জাতক-জাতিকার। তাঁদের নিজের লেখা কোনও প্রেমপত্র পড়ে শোনান, আবার তাঁকে কতটা ভালোবাসেন তা বোঝান। আপনার প্রেম নিবেদন যতটা গভীর হবে, আপনার ভালোবাসায় ততটাই ডুববেন


একটু অভিনব কায়দায় প্রেম নিবেদন করুন। মনের মানুষের সঙ্গে একটি খেলা খেলুন। অনেকগুলি কাগজের টুকরোয় নিজের মনের কথা লিখে সেগুলি মুড়ে রাখুন। প্রতিটি দান আপনাকে ইচ্ছে করে হারতে হবে কিন্তু। মনের মানুষকে জিততে দিন। যতবার তাঁরা জয়ী হবেন, ততবার একটি করে কাগজের টুকরো তুলতে বলুন তাঁকে। এ ভাবেই এক এক করে নিজের মনের কথা তাঁকে জানতে দিন। শেষ দানের পর পকেট থেকে বের করে আনুন 'I Love You' লেখা টুকরোটি। জানিয়ে দিন যে আপনি নিজের হৃদয় হারিয়ে ফেলেছেন এবং সেটি তাঁর কাছে রয়েছে।


প্রথাগত পদ্ধতিতেই প্রপোজ করবেন। তা না-হলে তাঁদের মন জয় করতে পারবেন না। এর আগে মনের মানুষের ঐতিহ্য, মূল্যবোধ বুঝতে হবে আপনাকে। হাঁটু গেঁড়ে একহাতে ফুলের তোড়া নিয়ে প্রেম প্রস্তাবের মাধ্যমে মকর জাতক-জাতিকার ঐতিহ্য আহত না-হলে, অবশ্যই এ ভাবে প্রেম নিবেদন করতে পারেন। খোলা মনের মানুষ অপ্রচলিত সমস্ত কিছুর প্রতি আসক্ত। তাই এঁদের প্রেম নিবেদন করতে হলে এমন কিছু পরিকল্পনা করুন, যা কেই শোনেনি বা দেখেনি। তাই তাঁদের মনের সুপ্ত ইচ্ছাগুলি বুঝে সেই অনুযায়ী পদক্ষেপ নিন।