ছায়ায় ঘেরা আমার গাঁয় ..... তরুর শাখে পাখিরা গায়
আমার গাঁয়ের কবিতা (তৃতীয় পর্ব)
কলমে- কবি লক্ষ্মণ ভাণ্ডারী


আমাদের ছোট গ্রামে মাটির পাঁচিল,
আম্রতরু শাখে গায় বসন্তে কোকিল।
সারি সারি বাড়ি ঘর সবুজ ছায়ায়,
ফুলবনে ফুল ফুটে পাখি গান গায়।


গাঁয়ের বধূরা আসে সরু গলিপথে,
জল নিয়ে ঘরে যায় নদীঘাট হতে।
গাঁয়ের পথের বাঁকে গ্রাম হতে দূরে,
রাখালের বাজে বাঁশি রাখালিয়া সুরে।


শাল মহুলের বনে বাজায় মাদল,
মহুয়ার নেশা করে আদিবাসীদল।
দুই ধারে গাছপালা সবুজের মাঠ,
রাঙাপথ চলে গেছে অজয়ের ঘাট।


অজয় নদীর জল বহে কল কল,
হাঁটুজলে পার হয় হাটুরের দল।
রবিবারে হাট বসে নদী কিনারায়,
লিখিল লক্ষ্মণ কবি তার কবিতায়।