বাংলা আবার ভাষা নাকি?
ওটা তো শুধু বলতে হয়..
"ভাত" টা আবার খাবার নাকি?
ওটা তো শুধু মাখতে হয়..
শিক্ষাটা হল ইংরাজিতে..
সুইট আর সাইন্টিফিক
অ, আ, ক, খ ছেড়ে দিয়ে তাই
এ, বি, সি, ডি মাথায় নিক
আরে ওসব রবীন্দ্রনাথ না কি যেন "..নন্দ" ?
মেটাতে পারবে এখন তারা
ইন্টারন্যশানাল দ্বন্দ?
মেটাতে গেলে ইংরাজি চাই..
চাই ভাষাতে বুদ্ধি..
আর যাই হোক
বাংলাতে তো আর
সই হয় না দামি চুক্তি !
বাংলাটা মাতৃভাষা - মায়ের পাশেই মানায়..
ইংরাজিটা সর্বত্র তাই
তলা থেকে কানায়..
বাংলা রবি-সঙ্গীতে আবার
আছে নাকি ছন্দ ?
জামা খুলে উদ্যাম নাচ !
ছাড়ুক না একটু গন্ধ..
বাংলাটা ভাই অশিক্ষিত..
ইংরাজিটাই ব্রাভো..
জন্মে এবার কান্নাটা তাই
ইংরাজিতেই কাঁদো ।