সাদা রঙের হাফ প্যান্টটা
আজ হয়েছে গাঢ় কালচে
তৃতীয় তলার শেষ ধাপে
তাই বিশ্ব কাছে ডাকছে
চেনা গন্ধ চেনা পরিবেশ
ঈশান কোণে দাড়িয়ে কেমন
দেখছে আমায় বেশ
বটগাছ অথবা
প্রেয়ার হলের ঝুল বারান্দা আর
মনে আসা কিছু গল্প
এক বুক প্রশ্বাসে মিশে আছে অল্প অল্প
তুলির টান হোক বা
হোক পায়রাদের ঘুরে আসা এক পাক
স্মৃতির ভিড়ের দাপট
বানিয়েছে এদের এক ঝাক
লোহার গেট তাই আজ
চাইবে না কোনো 'কাগজ'
বেলের শব্দ বাজবে তবু
বাধবে না আর রোজ
চলতে হবে এবার তবে
ফিরে তাকানো আবার
দীর্ঘ সময় তবু বড়
হালকা এর ভার
হালকা এই ভার।