তুমি কি সুখ পেতে চাও? তবে যাও সেখানে যাও,
যেখানে পৃথিবীর সব চাইতে বেশি সুখ,
সেখানে গেলে স্নেহ মমতা আর অফুরন্ত
ভালোবাসায় ভরে যাবে তোমার বুক।
হাজার দুঃখ কষ্টের মাঝে পড়ে কভু যদি
চোখের জলে তোমার বুকটা ভাসে,
দুঃখ কষ্ট দূর হয়ে যাবে মা যদি তার আঁচল দিয়ে
তোমার কান্না ভেজা চোখ একবার দেয় মুছে।
আমার একখান ছোট্ট মিনতি রাখিয়ো তোমরা সবে,
মায়ের মতন দরদী পৃথিবীর আর না কোথাও পাবে।
তাই বলি সাবধান! অবহেলায় যেন না পড়ে মা
অবহেলিত হলে! তোমার সব কিছু হবে হারাতে,
মনে রেখো, জনম দুঃখীর অছিলায় তুমি এসেছো ধরণীতে।
ইহকাল ও পরকাল দুই কালেতে শুধু মাকে প্রয়োজন,
মা বিহনে কখনোই ধন্য হবেনা তোমার জীবন।
সবার প্রতি করজোরে করিলাম নিবেদন
খোদার কাছে প্রার্থনা করে মায়ের জন্য চাও,
বলো! হে খোদা আমার মাকে সর্বদা ভালো
রেখো,তাকে দীর্ঘ আয়ু দাও।
পরিশেষে বলিয়া গেলাম শোন মন দিয়ে,
কিসের দুঃখ কষ্ট আবার কিসের চোখের জল,
পৃথিবীতে সর্ব সুখের ছায়ায় হলো মায়ের ঐ আঁচল।