বিবেকের খোঁজে
-আবুল খায়ের
০১-০৮-২০১৬


বিবেকহীন মানুষের দেশে
বিবেকের খোঁজে
বলতে পারো, বিবেক কোথায়?
বলতে পারো,
চুরির অপরাধে শিশুকে পিটিয়ে মারে,
পেটে বাতাস ঢুকিয়ে নির্যাতনে
শিশু হত্যা, কোথাও কি আছে?
বলতে পারো? এমন ছেলে আছে কোথাও?
মটরসাইকেল না দেয়ার অপরাধে
পুড়িয়ে মারে বাবা’কে।
এমন মেয়ে আছে কোথাও?
হে-বলতে পারো?
নিজের হাতে বাবা-মা’কে জবাই করে
ঠান্ডা মাথায় নিজের ঘরে।
বলতে পারো?
দেশের আনাচে-কানাচে
অগণিত বিবেকহীন কাজ হচ্ছে প্রতি মুহর্তে,
প্রতিনিয়ত দেখবে খবরের কাগজে,
রক্ষাক্ত হৃদয় আজ-পাশবিক কুঠারাঘাতে।
তুমি দোষ দিবে কার?
বলবে-দায়ী কে?
জাতির বিবেকের কাছে প্রশ্ন করে দেখো
সে থাকবে নীরব, করবে না কোন উত্তর।
চোখ বুঝে তুমি দেখতে পাবে-
সামাজিক মূল্যবোধের চরম অবক্ষয়,
নৈতিকতার খোঁজে------।