বন্ধু মনে পড়ে তোমার
-আবুল খায়ের
২৬-০৪-২০১৭


হে বন্ধু, মনে পড়ে কি তোমার-
সাঁতার কাটতে গিয়ে পুকুরে জলকেলি
বর্ষার বৃষ্টিতে ভেজা, কাঁদামাটিতে গড়াগড়ি
গাছের নীচে পাকা আম কুড়ানো,
স্বাস্থ্য খারাপ হবে বলে,
শোনা হলো মায়ের বকনি।
হে বন্ধু, মনে পড়ে কি তোমার-
গাছের মগডালে রশি ঝুলিয়ে
দিনের পর দিন দোলনায় দোল খাওয়া,
কতদিন রশি ছিড়ে
পড়ে গিয়ে, পায়ে আঘাত পাওয়া।
হে বন্ধু, মনে পড়ে কি তোমার-
স্কুল বন্ধের দিনে,
অন্য বন্ধুদের থেকে, নাস্তার টাকা নিয়ে
আগুনের পরশমনি-সিনেমা দেখতে যাওয়া।
হে বন্ধু, মনে পড়ে কি তোমার-
গ্রামের কাঁচা রাস্তা, পুকুর-জলাশয় সংস্কার
বাশেঁর সাঁকো বানাতে খালের উপর
কেটেছে কতো দিন-দুপুর।