এই শীতে
-আবুল খায়ের


হিম হিম শীতে
কাঁথা মুড়ি দিয়ে
খোকা বাবু ঘুমায়
নেই কোন উপায়


মোরগ ডাকা ভোরে
পাখির কলরবে
কেউ কী আছ ভাই
খোকার ঘুম ভাঙ্গায়


পূর্বাকাশে সুর্য ওঠে
রোদের ঝলকানিতে
রোদে বসে সকালটা
আজ উঠোনেতে কাটে


এতটুকু ক্লান্তি নেই
কৃষক মজুর মিলে
মুখে মুছকি হাসি
নতুন ফসল তুলে


দুরন্ত কিশোর দল
বুকে সাহস মনে বল
হৈচৈ ঐ কোলাহলে
খেলায় ঝড় তুলে।