শুভ গুরু পূর্ণিমা উপলক্ষে মহর্ষি শ্রীকৃষ্ণ দ্বৈপায়ন ব্যাসদেব কে স্মরণ করে একটি নিবেদন।


তোমারে নমি বারবার হে মহাগুরু
সূর্যদীপ্ত তোমা শিখা জ্বলে অবিরত
আঁধারে আলো দিও বিদ্যা বুদ্ধি জ্ঞান।।
সুনিপুণ তুমি কারিগর হৃদয়স্পর্শী তোমা সৃষ্টি
আজিও দেখেছে মানব অমূল্য সম্পদ
মণিমাণিক্য খুঁজে পাই সে জ্ঞানে ।।
পথে পথে বিষন্নতার অন্ধকার ছুঁয়েছে যত
তুমি আসো বারবার অবিরত সকালের সাজে
নিত্য নতুন নবীনের বেশে মর্তলোকের পথে।।
শত বছরের কত ইতিহাস চলিছে সঙ্গে
জ্ঞানীগুণী মহাজন তোমা পথ বেয়ে চলে
হে মহাকবি , মহালেখক প্রণাম তব চরণে।।