আমাদের মনে আছে উচ্ছ্বাস
বদলাব একদিন বিশ্বের ইতিহাস,
দূর করবো দুঃখীদের কষ্ট
হতে দেব না প্রাণ নষ্ট!
প্রকাশ পাবে প্রগতিশীল চেতনার
সময় এসেছে দ্রুত বিবেচনার,
আমরাই হলাম দেশের বল
তাই তো, আমরা ছাত্রদল।


আমরা দেব সহসীকতার পরিচয়
থেমে যাওয়া উদ্দেশ্য নয়,
সর্বদা সত্যি কথা বলবো
একত্রে দল বেঁধে চলবো।
করবো না কখনও জাতির বিভেদ
বাঁধা বিপত্তিকে করবো ছেদ!
আমাদের গর্জনে কাঁপবে ভূতল
উদার মন, আমরা ছাত্রদল।


শিক্ষা দীক্ষা অর্জন করে
একে অন্যের হাতটি ধরে,
যেতে হবে আঁধার ঘোঁচাতে
অসহায় পতিত মানুষকে বাঁচাতে!
আমাদের অন্তরে নেই ভয়
জীবন যুদ্ধ করবো জয়,
লক্ষ্য, সামনে এগিয়ে চল
উচ্চসুরে বলি, আমরা ছাত্রদল।


অবহেলিত মানুষের পাশে দাঁড়িয়ে
দেব সাহায্যের হাত বাড়িয়ে,
বিদ্রোহী হয়ে আনবো ক্রান্তি
ফিরে আসবে দেশে শান্তি।
তুফানের মত আমাদের শক্তি
সদা গুরুজনদের করবো ভক্তি,
কখনও করবো না কোন ছল
গর্ব করি, আমরা ছাত্রদল।


যদি করে কেউ সড়যন্ত্র
প্রতিবাদ হবে মুল মন্ত্র!
জানি সভ্যতার ভাঙবে না ধ্যান
কাজে লাগাবো অগাধ জ্ঞান।
আমাদের মাঝে থাকবে আদর্শ
সকলকে দেব অগ্রগতির পরামর্শ,
মুছবো লাঞ্ছিতদের আঁখির জল
সততার প্রতীক, আমরা ছাত্রদল।


রচনাকালঃ- ০১/০৮/২০১৭