ভারত সরকারের পরিকল্পনা ভারতমালা সড়ক। এই পথকে কেন্দ্র করে অগণিত মানুষের ঘর ভাঙা পড়ছে! এমন করুণ  দৃশ্যকে ঘিরে কবিতাটি রচিত হয়েছে।


রাজ গড়ছে সড়ক ভারতমালা
হৃৃদয়ে ধরেছে বড় জ্বালা,
হবে তাতে গতিকের বর্ধন
নোনা উদকে ভিজলো নয়ন!
শিরে এসে পড়লো বজ্রপাত
বিজ্ঞের নাটকে পেলাম আঘাত,
চেতনা সহজ নয় অতি
বিকল্প পথের নেই গতি।
দেখলাম নিয়তির এ-কী খেলা
বসেছে যেন বিকারের মেলা,
বিবশের তরে মানবতা নির্বাক
আঢ্যের জুলুমে হই অবাক।
শাসক পেতেছে নিকুচির ফাঁদ
তবু কেউ করেনা প্রতিবাদ!
চুপচাপ দেখে সবাই রঙ্গ
কেউ দেয় পাতকের সঙ্গ।
তৈরি করেছি খোয়াবের আবাস
তাতে হবে দানবের চাষ,
চকিত ভূতলে দিবে মিশিয়ে
মোর অন্তর উঠবে বিষিয়ে!
জানি চিরতরে হারাবে আশ্রয়
পাই গন্তব্য না মেলার ভয়,
শুরু হবে মানুষের কোলাহল
কাঙ্গালের নেত্রে ঝরবে জল!
আমি এক দুঃখের কবি!
দেখতে পাই করুণ প্রতিচ্ছবি,
মানুষের কুসীদে মরি হাই
রজনী আঁখিমেলে কেটে যাই।
করি অস্তিত্বের সাথে সংগ্রাম
দিশাহীন ধরণীতে নেই বিরাম,
যাব কোথায় হারাবো কোথায়
বিরহে কাতর চিত্তের ব্যাথায়!


রচনাকালঃ- ০১/১১/২০১৭