যে অপরাধ আমি করিনি তার জন্য হল শাস্তি
করলো মিথ্যা প্রমান গন্য মহামান্য আদালত,
আইন মানবে প্রমাণের ভিত্তি মুখের কথা নয়
লোকে ঠিকি বলে বিধানের চোখ থাকতেও অন্ধ!


ফাঁসির সংবাদ ছড়িয়ে পড়ল সারা দেশের খবরের কাগজে
এক বাবু এসে সাক্ষর করালো মৃত্যু পরোয়ানার খাতায়!
স্লোগান দিল সারা দেশ অপরাধীর শাস্তি চায়
দুচোখে বেঁধেছিলাম কত স্বপ্ন সব নিমেষে নষ্ট হল!


অবশেষে নিভে যাওয়া প্রদীপ আবার জ্বলে উঠলো
ছোট্ট একটা আশার কিরণ আমি দেখতে পেলাম,
আমার ফাঁসির খবর এক উকিল সাহেবা শুনতে পেয়ে
তিনি কারাগারে আমার সাথে দেখা করতে আসলেন।


আমাকে মিথ্যা মামলায় জড়িয়ে দিয়েছে তারা
ছিল মোর এক বন্ধু আর কিছু আত্মীয় সজন,
সব কিছু ঘটনা খুলে বললাম উকিল সাহেবাকে
দেখলাম তাঁর মধ্যে সহানুভূতি আর দয়ার ভাবনা।


সান্তনা দিয়ে মোরে উকিল সাহেবা বললেন
তোমার সাথে মিথ্যে ছলনায় যা কিছু ঘটলো,
রেহায় পাবেনা ঐ সন্ত্রাশবাদীরা আমি তাদের ধরব
উপযুক্ত প্রমাণের ভিত্তিতেই তোমায় করব নির্দোষ প্রমাণ।


কাঁদতে কাঁদতে তাঁকে বললাম আমি যে আজ অর্থহীন
আপনার উপকারের ঋণ কি করে পরিশোধ করব,
অসহায় দারিদ্রতার মধ্যে কষ্ট করে কাটিয়েছি জীবন
ভয়াবহ মৃত্যুর দুঃস্বপ্ন দেখতাম প্রতি রাতে!


রচনাকালঃ- ০২/০৬/২০১৭