পড়ে আছে কালের তমসায় ঝরা প্রসূন,
পিরিতের প্রতীক্ষায় কেটে যাই কত হেমন্ত!
তবুও ছুটি একাকীর সাথে খেলার প্রমাদে,
জগদ্বাসীর বক্ষে ক্লান্ত হয়ে আসে দেহযষ্টি।
জানি না কেন অস্ত গেছে চরিতের ভাস্কর!
নবোদ্ভিন্ন মেজাজ হারিয়ে যাই শয়নের দেশে।


গগনপ্রান্তের নভশ্চর দেখে কাটে কতো যামিনী,
খুঁজে ফিরি এক চপল ললনার ঠিকানা।
তাকে কোন দিন নিজের করে পাইনি!
শুধু দেখি অসীম সৌন্দর্যে গড়া অহমিকা।
এমন লুকোচুরি ক্রীড়ায় উন্মাদ হয় রজনী,
চির শূন্যতার বেড়াজালে আবদ্ধ দঙ্কট মার্গ!


ওগো মোর প্রণয়ীনী আমি যে বড্ড পরিশ্রান্ত,
আর কতকাল এই নিশি কাটবে নিঃসঙ্গ?
পাষাণের অচল জোমে ভিজে যাই সর্বাঙ্গ!
আকালের ঝড়ে অশান্ত হয়ে ওঠে হৃদাকাশ!
প্রেয়সী দাওনা তোমার কোমল পাণির স্পর্শ,
তারই আভা পেলে চিরতরে হব নিস্তব্ধ।


রচনাকালঃ- ১৭/০৮/২০১৭