অটল চরিতে করি সংগ্রাম
ছুটি চলনে নেই আরাম,
নিপট চলচিত্র অতিশয় দুরূহ
থাকুক না সে যতই বিরহ!
কত শহর কত নগর
দূর্লব মার্গে চলি দ্বিপ্রহর,
গ্রথনের বিরতি নেই তবু
আমি এক ডাকবাবু।


পিঠের উর্ধ্বে লিপির বস্তা
অতি মূল্যের নইতো শস্তা,
গহ্বরে থাকে খোঁয়াড় গোজা
আরম্ভ করি ব্যক্তিকে খোঁজা।
পত্রের মাঝে লুকিয়ে খবর
পুলক আর ব্যসন জবর!
কষ্টের অস্তিত্ব যেন জবুখবু
আমি এক ডাকবাবু।


যাই শহর থেকে গ্রাম
বর্ত্মের দুপাশে দেখি আমজাম,
সবার আগলে নাড়ি কড়া
চিঠি না দিয়ে হয় না নড়া।
করিয়ে নিই তাদের সাক্ষর
অতশত বুঝি না আমি নিরক্ষর,
দুপুরের বিশ্রাম টাঙিয়ে তাঁবু
আমি এক ডাকবাবু।


অবসন্ন গতরে ফিরি সদনে
কল্মষ লেগে থাকে বদনে,
নিশির ঘোরে জেগে থাকি
সুপ্তি দিয়ে যাই ফাঁকি!
মৃত্তিকার কুটিরে জ্বলে হ্যারিকেন
বিনিদ্র নক্তে বাজে সাইরেন,
বিষাদের তুফান হয় না কাবু
আমি এক ডাকবাবু।


রচনাকালঃ- ২২/০৮/২০১৭