ইচ্ছে ছিল হাতে পতাকা ধরে,
দল বেঁধে সিপাহী বিদ্রোহ করার।


ইচ্ছে ছিল হাতে পতাকা ধরে,
মৃত্তিকার বুক চিরে বেরিয়ে আসার।


ইচ্ছে ছিল হাতে পতাকা ধরে,
বীরের মত পলাশীর যুদ্ধ করার।


ইচ্ছে ছিল হাতে পতাকা ধরে,
ক্রীতদাসের শিকল উপড়ে ফেলার।


ইচ্ছে ছিল হাতে পতাকা ধরে,
সহস্র প্রাণ বলীর প্রতিশোধ নেবার।


ইচ্ছে ছিল হাতে পতাকা ধরে,
যুদ্ধে দেশের জন্য প্রাণ দেবার।


ইচ্ছে ছিল হাতে পতাকা ধরে,
নজরুলের দ্রোহে আগুন জ্বালাবার।


ইচ্ছে ছিল হাতে পতাকা ধরে,
সুকান্তের মত জীবন সংগ্রাম করার।


ইচ্ছে ছিল হাতে পতাকা ধরে,
সবুজ ক্ষেতে সোনর ফসল ফলাবার।


ইচ্ছে ছিল হাতে পতাকা ধরে,
অহিংসা দিয়ে দেশ স্বাধীন করার।


ইচ্ছে ছিল হাতে পতাকা ধরে,
প্রভাতে জাতীয় সঙ্গীত গাওয়ার।


ইচ্ছে ছিল হাতে পতাকা ধরে,
সীমান্তে দাঁড়িয়ে দেশ রক্ষা করার।


রচনাকালঃ- ১৪/০৮/২০১৭