পাখি ডাকা ভোরে হই চেতন
সুরু হয় মানুষের আনাগোনা,
মস্তকে ভরকরে চিন্তার কেতন
যেন দিবা-নিশি তারই লেনাদেনা।
স্টেশনে প্রতিক্ষণে আসে রেলগাড়ি
নামা-ওঠা করে কত প্রজা,
কেউ যায় অফিসে কেউ ফিরে বাড়ি
আমরা তুলি সারা পৃথিবীর বোঝা।


কালো প্যান্ট লাল জামা পরে
সারাদিন ঝরে পরিশ্রমের ঘাম,
কাঁধে গামছা; রাখি ব্যাগের বোঝা ধরে
তবু পাই কি সঠিক মজুরির দাম!
দিন যায় রাত আসে
এ কাজ নইতো অতি সোজা,
কেউ কাঁদে! কেউবা হাসে;
আমরা তুলি সারা পৃথিবীর বোঝা।


ট্রেন এসে থামে রেল স্টেশনে
সুরু হয় সহস্র জনতার ভিড়,
কেউ ছুটে; আর কেউ চলে আনমনে
সূর্য অস্ত গেলে তারা খোঁজে নীড়।
কেউ ভালোবাসে কেউ করে ঘৃণা
বাড়তি মালপত্রে দিই দড়ির গোঁজা,
কাজ পেলেই কভু করিনা মানা
আমরা তুলি সারা পৃথিবীর বোঝা।


আসবাব বেঁধে মস্তকে তুলি
পায়ের শব্দে কাঁপে প্লাটর্ফম,
কেউ ডাকে ও-দাদা কেউ ডাকে কুলি
রেল স্টেশন আমাদের আশ্রম।
সারাদিন শত পরিশ্রমের পর
ক্লান্তি নামে তবু যায়না গ্রাহক খোঁজা,
প্লাটর্ফমে পড়ে থাকে আমাদের দেহ নিথর
আমরা তুলি সারা পৃথিবীর বোঝা।


রচনাকালঃ- 14/02/2021