সন্ধ্যায় দ্যুলকের রঙ হল লাল
শুরু হল মাগরিবের আযান,
অম্বরে উদয় হল রমজানের শশী
এলো পবিত্র মাহে-রমজান।
প্রতি বছর এই পবিত্র মাসে
অবতীর্ণ হয় শান্তির বান,
পরম করুনাময় মহান আল্লাহ
রহমত বরকত করেন দান।
সমগ্র মুসলিম জাতিরা শোনো
লাগতে দিওনা ঈমানে দাগ!
তিনটি ভিন্ন স্তরে করা হয়েছে
এই পবিত্র রমজানকে ভাগ।
প্রথম দশটি রোজা করলে
বর্ষণ হবে অফুরন্ত রহমত,
আল্লাহ এ কালে দেবেন বরকত
দান করবেন অগণিত নিয়ামত।
দ্বিতীয় দশটি রোজা করলে
তিনি করবেন সকলকে মাগফিরাত,
পাহাড় সমতুল্য গুনাহ মাফ করে
অনায়সে পার করাবেন পুলসিরাত।
তৃতীয় দশটি রোজা করলে
মিলবে জাহান্নাম থেকে নাজাত,
জান্নাতের বাগিচা উপহার দেবেন
মৃত্যুর পর করবেননা আঘাত।
আল্লাহ সকলকে দান করেন
এ মাসে সত্তর গুণ নেকি বেশি,
মন ঈমান সব স্বচ্ছ রেখে
ইবাদত করতে হবে দিবা-নিশি।
এ মাসে নরকের দ্বার বন্ধ করে
দেওয়া হয় পাপিজনদের মুক্তি,
জান্নাতি সমীর বহে সারাক্ষণ
তাদের লাগেনা কোনো ক্লান্তি।
ফরজ ওয়াজিব পড় প্রতিদিন
আগ্রহের সাথে নফল ও সুন্নত,
আদায় কর তারাবির নামাজ
সফল কর সকল ইবাদত।
সত দুঃখের বেড়াজাল কাটিয়ে
জীবন ধর্মের পথে অগ্রসর কর!
এসেছে মহা সুযোগের দিন
তাই সকলে রোজা নামাজ ধর।
এ মাসের সাতাশের রাত্রিতে
অবতীর্ণ হয়েছিল আল-কোরআন,
হাজার রজনীর থেকেও এ নিশি
ইবাদতের জন্য মহা মূল্যবান।
শবে ক্বদরের নিশিথে দুহাত তুলে
নিজের গুনাহের জন্য চাও ক্ষমা!
মহান আল্লাহ-পাক মাফ করবেন
ধুয়ে যাবে যত গুনাহ আছে জমা।
বহু প্রতীক্ষার পর আসে এই রাত্রি
হবে তোমাদের মুক্তির আরাফাত,
সকলের দোয়া কবুল করবেন
তাঁর কাছে করলে মোনাজাত।
জন্ম নিয়ে এসেছ ভূ-মণ্ডলে
একদিন সকলকে হবে মরতে!
বীর বাহুবল কেউ পারবেনা
সেদিন দানবরূপি মৃত্যুকে রুখতে!
রমজান মাসে রোজা রেখে
দিতে হবে শরীরের জাকাত,
নাহলে মনে রেখ নিধনের পর
আল্লাহ করবেন তখন কুপকাত!
হৃদয়ে মাঝে থাকে যদি বিশ্বাস
মনের নিবিড়ে থাকে দোজখের ভয়!
তাহলে তাঁর হুকুমের পালন কর
নিশ্চয় ক্ষমা করবেন দয়াময়।
উদারতার প্রতীক শ্রেষ্ঠ নবী
শোনো হজরত মোঃ সাঃ 'র' বাণী,
শত যন্ত্রণা সহ্য করেছেন তিনি
কতনা ফেলেছেন চোখের পানি!
অনুসরণ কর মোঃ সাঃ কে
চলো তাঁর দেখানো সঠিক পথে,
মরনের পর ঐ আঁধার কবরে
কেউ থাকবেনা তোমাদের সাথে!
ভক্তির সাথে করলে রোজা
ইন্তেকালের পর সে হবে রক্ষা কবজ,
নরকের শিখা থেকে রাখবে দূরে
আল্লাহ'র কাছে করবে আরজ।


রচনাকালঃ- ০৬/০৫/২০১৭