শুধু যদি একবার এসে বলো তুমি আমার হবে
এভাবে নিত্যতা তোমার জন্যে করবো প্রতীক্ষা!
যদি ছোট্ট কুটীর দহনে পুড়ে হয়ে যায় শ্মশান
প্রাণ উড়ে চলে যায় কখনো যদি অঙ্গ ছেড়ে!
শূন্য ধড়ে জমে থাকবে মনের সব আকুলতা
এ-ভুবনে তোমায় ফিরে পাব আমি হাজার বছর পরে,
কত অসীম ভালবাসে তোমায় এই আবেগী অন্তর
নিমগ্ন প্রদোষে একাকী নীরবে বসে শুধু কেঁদে যায়!
শুধু এক পলকের জন্য তোমায় এই বুকে পেতে
রয়েছে মেতে বিচলিত দেহের দীর্ঘে সতত অন্তর,
ঊর্মির মত ক্ষণে ক্ষণে উচলিয়ে ওঠে  ভয়ংকর আঁধি
নিত্য বাজে হৃদয়ের মাঝে প্রণয়ের চির কলতান।
শত ক্লেশ নিয়ে জীবনে উড়ন্ত সমীর হয় নিথর
একাকীকত্ব ভর করে তোমার ব্যাকুল মনের টানে,
ক্ষণে ক্ষণে নিজে থেকেই হয়ে যায় দিশাহারা
পথ ভুলে যায় তোমার ওই অবুঝ প্রেমের মোহে।
কবে ওগো আসবে তুমি শ্রাবণ বারিধারার সুরে
কাছে টেনে শীতল করে দেবে আমার তপ্ত অসু!
এই উমেদ করেই চলে গেল জীবনের পাঁচটা বছর
তোমায় না কাছে পেয়ে বিরহের জালে আমি বন্দী!
এখনো এঁদো রজনীতে ঝলমল করে পূর্ণিমার শশী
ছলকে ওঠে দু-নয়নে অজস্র কান্নার নোনা অম্বু!
শুধু তোমার জন্য প্রহর গুনি সড়কের দিকে চেয়ে
প্রেমের প্রদীপ জ্বেলে মনের নিবিড় অন্ধকারে।
এই বিষন্ন দিনগুলি গড়ে তোলে ক্রমশ সাম্রাজ্য
হানাদারী বেদনায় একান্তে আঁখি থেকে ঝরে নীর!
আমি হলাম নিতান্ত অসহায় এক ব্যর্থ প্রেমিক
চিত্তে প্রত্যহ আঘাত হানে বারংবার মৃত্যু পীড়ন!
আমার প্রতিটা বসন্ত কাটে শুধু তোমার প্রত্যাশায়
ঘুমহীন নক্তে মস্তিষ্ক আক্রমণ করে কত দুশ্চিন্তা,
প্রতীক্ষা একদিন শেষ হবে তাই আজ আমারো বিশ্বাস
তবু যেন প্রেমের বাণী করে আমার সাথে রঙ্গ।
দুঃখী মনকে শতবার বোঝায় কষ্ট নেই অস্তিত্বে
ধরণীতে খুঁজে ফিরি যদি কখনো পাই তোমার দেখা,
প্রতীক্ষায় রত থাকবো হোক না সে সহস্র বছর
খুশি হবে এ-অন্তর একবার তোমায় খুঁজে পেলে।


রচনাকালঃ- ০২/০৮/২০১৭