মালতি-
আমাদের দীর্ঘ ভালবাসার শিকল ছিড়ে তুমি চলে গেলে।
এখন আমি ঘুমহীন দুচোখে প্রতিটা রাত জেগে থাকি!
নিঃঝুম আঁধারে মানুষ ঘুমায় পাখিরাও ঘুমায়,
তুমিও হয়তো অজানা কোন শহরে তোমার স্বামীর
উষ্ণ প্রেমের পরশে ঘুমিয়ে থাকো অবলীলায়।


আচ্ছা-
কখনো কী আমার জন্য তোমার কাঁদতে ইচ্ছে করে না?
ঠিক যেমনভাবে আমি কাঁদি!
কথা ছিলো কোন দুরত্ব থাকবে না জীবনে।
পড়ন্ত বিকেলে নদীর ধারে
হাতে হাত রেখে দুজনে একসঙ্গে পথ চলব,
তারপর যখন ক্লান্ত হয়ে পড়বে শরীর
তখন আমরা বসে পড়ব সবুজ ঘাসে।


অতচ আজ-
সেই নদীর তীরে আজ আমি একা হাঁটি!
কেন?
কোন একদিন হাত ছুঁয়ে জানতে চেয়েছিলে
তুমি না থাকলে কী করব আমি;
তোমার মুখের দিকে চেয়ে বলেছিলাম মরে যাব!


আমার দুই কামরা ঘরের দেয়ালে
দুঃখ আর হাহাকার মাকরসার জালের মত ছড়িয়ে!
আমার ঘরের জানালার গারদে
ঝুলে থাকা বেগুনি পর্দায় স্মৃতিরা দোল খায়;
আর স্তব্ধতা এসে ভর করে বুকে।


এখন প্রতিটা বিকেল কাটে তুমি ছাড়া
আমার সন্ধ্যারাত আর সকাল গুলো যেন শূন্য!
অশ্রুসিক্ত নয়নে চেয়ে দেখি কোথাও তুমি নেই
তাই আর বাঁচতে চায় না আমিও!


রচনাকালঃ- ২১/০৯/২০১৭