যেদিন তুমি আমায় একা ফেলে রেখে চলে গেলে
উপহার দিয়ে গেলে কঠিন দুঃসহ কিছু অসহ্য যন্ত্রণা!
মুহূর্তের মধ্যে থমকে গেল আমার রঙিন ধরণী
স্বপ্ন ভাঙার বেদনা জমা রয়ে গেল হৃদয়ের নিবিড়ে!
এখন আর দেখতে পাই না দ্যুলকের গোধূলি
দল বেঁধে কালো বারিদ ভেসে চলেছে প্রতিনিয়ত,
এখন প্রতিটা সময় কাটে অমাবস্যার ত্রিযামার মত
বেদনার অম্বুদের আবরণে ঢেকে গেছে অন্তরীক্ষের ইন্দু!
চঞ্চলা তিস্তার মত ছিল আমার শীতল হৃদয়
বনভূমির কুরঙ্গের মত করতাম তোমার প্রতীক্ষা,
চিরতরে কোথায় যেন হারিয়ে গেল স্বপ্নের দিনগুলি
হৃদয়টা হয়ে গেল নির্জন অটবীর মতো শূন্য!
নিরাকার বিষাক্ত জীবনটা নীরবে ধারণ করেছে
গোধূলি লগ্নের রক্তিম গগনের মতো লাল বর্ণ!
মনের অতলে জমেছে অসংখ্য অশুভ কালো নীরদ
চারিদিকের স্তব্ধতায় মস্তিস্কে হানা দেয় শূন্যতা!
এখন আর শুনতে পাই না দ্বিজদের কোলাহল
দেখতে পাই না বর্ষার দিনে পেখম মেলে ময়ূরের নাচ,
জানি না কেন হাজার চেষ্টা করেও আঁকতে পারি না
নীল রঙে ভেজা কলম তূলিতে তোমার চিত্র!
বর্ণ হারিয়ে ফেলেছে সুদূর সবুজ প্রান্তরের লতা
খুঁজে পাই না কোথাও বেঁচে থাকার
কিরণ!
হৃদয়ের গভীরে উদিত হওয়া প্রেমের ভানু,
জীবনের নীরবতার জালে বন্দি হয়ে অস্ত গেছে!
প্রতি নিশিতে অক্ষির নোনা নীরে ভেসে ওঠে
তোমার সঙ্গে কাটানো সেই আগের দিনের প্রতিচ্ছবি!
আজ সবই ক্লেশের গিরির নিচে চাপা পড়ে
প্রতিক্ষণে কীসের প্রত্যাশায় যেন মৃত্যুর প্রহর গুনছে!


রচনাকালঃ- ২৬/০৪/২০১৭