জেগে উঠ্ আরেকবার
জাফর পাঠান


ওরে ঘুমন্ত মানবের দল
জেগে উঠ্ আরেকবার-
চেয়ে দেখ্ আজি খুনিদের তান্ডবে
চারদিকে শুধু সন্তানহারা মায়ের কান্না,
স্বামীহারা বিধবা আর পিতৃহারা এতিমের কান্না।


ওরে দর্শকের দল
মোহ ভেঙে গর্জে উঠ্-
দেখ্ মুখের ভাষা কেড়ে নিয়েছে ওরা
প্রতিবাদী আর ধর্ষিতের রক্তে রঞ্জিত হচ্ছে জনপদ,
ভিন্নস্রোতে ঘুরিয়ে দিচ্ছে অধিকার আদায়ের গতিপথ।


ওরে শোষিত নিগৃহীতের দল
ভয় ঝেড়ে হুঙ্কার দিয়ে উঠ্-
তোদের রক্ত, ঘাম, শ্রম চুষে নিচ্ছে ওরা
দিচ্ছেনা শ্রমানুযায়ী মজুরী, দিচ্ছেনা অধিকার,
ক্ষমতার জোরে কেড়ে নিচ্ছে দলিতের ন্যায্য স্বাধীকার।


ওরে গৌরবান্বিত বাঙালির দল
উঠ চেতনাকে জাগিয়ে উঠ্-
চেয়ে দেখ আজি মাতৃভুমির একি হাল
মুষ্টিমেয় অপদার্থের কাছে জিম্মি সারা জাতি,
ওদের কাছে স্বাধীকারের দাবি যেন মিথ্যার বেসাতি!


ওরে অপরাজেয় মুক্তিযোদ্ধার দল
জাতিকে ফের জাগিয়ে তোল-
বলে দে- চেয়েছিনু দেশ ও মানবের স্বার্থোদ্ধার
ছিলাম সংকল্পিত দাবি আদায় করবোই করে নাজেহাল,
যেথায় থাকবেনা হানাহানি আর খুনাখুনি-থাকবেনা আকাল।


ওহে স্বাধীনতা আদায়কারীর দল
তুলে দিয়ে যাও জগদ্দল-
বলো-শোষণের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিলাম বলে
পেয়েছি স্বাধীনতা, পেয়েছি ভাষা, পেয়েছি শুভানুধ্যায়ী,
শোষককে পরিয়ে কলঙ্ক তিলক, আমরা হয়েছি নতুন অধ্যায়ী।


ওহে গর্বের কালজয়ী যোদ্ধার দল
জাগিয়ে দিয়ে যাও বল্-
যেন হুঙ্কারে আকাশ বাতাস, রাজপথ কম্পিয়ে
ঝাঁপিয়ে পড়ে সবাই মানব স্বাধীকারের সংগ্রামে,
শোষকের মাথা করে দেয় যেন চূর্ণ-উদ্দীপ্ত হয়ে দেশপ্রেমে।