ওহে কবিতা-তুমি কি প্রেম ভালোবাসার শুধুই কথিকা
নাকি মানুষের মনোরঞ্জনের শুধুই একখন্ড পুস্তিকা ?
নিসর্গের প্রেম প্রকাশের তুমি কি হাতিয়ার
নাকি নারী যৌবন সৌন্দর্য প্রকাশের রূপকার?
কূরুচীপূর্ণ অকবিদের নগ্ন কবিতা কি তুমি!
নাকি প্রমিত-প্রাঞ্জল উর্বর আকুতির ভূমি!
সুখ-দুখ, শান্তি-অশান্তি প্রকাশে তুমি কি একখন্ড পাতা
নাকি মানুষের টুকরো টুকরো চিন্তার, একখন্ড ছিঁড়া খাতা।


বলো হে কবিতা, কি বহন করো তোমার কবিতায় তুমি
শুধুই কি চমকপ্রদ কথামালা, আর ছন্দ রসের রিমিঝিমি,
নাকি রসমাখা বর্ণমালায়, টিপ্পনী কাটা দুষ্টামি।


যদি বলি আমি, শান্তির পায়রা-অনুগ্রাহক তুমি
শান্তির বার্তা বাহক-এই অবনীর প্রণমী,
ভাবতে পারিনা কি, তুমি তাদের আতঙ্ক সঞ্চারক
যারা সাম্রাজ্যবাদী-স্বৈরাচারী আর শোষক-খাদক।


যদি বলি তুমি- অশান্তির বিরুদ্ধে শান্তির রক্ষক
যত বর্বর অমানুষ-পীড়ণকারীদের ভক্ষক,
বলি যদি-তুমি কবিতা নও-তুমি পত্রবাহক
সমাজ-রাষ্ট্র-বিশ্বের জন্য তুমি শান্তির বার্তা বাহক
যদি বলি তুমি-মানুষ নামীয় খুনি চৌপদীর হন্তারক!
ভুল হবে কি আমার তাতে, হে অনুধ্যানের কারক।


হে কবিতা বলো-তুমিই বলো, আমি কি মিথ্যা বলেছি ?
নাকি তোমার প্রকৃত স্বরূপ, অবনীতে উম্মোচন করেছি।
কবিদের সঞ্চিত, প্রাজ্ঞ, প্রতিজ্ঞ অন্তকোণের বার্তা-
নিয়ে আস তুমি বয়ে মানুষের জন্য, হে কবিতা,
জাত-পাত তুমি বুঝোনা, ধর্ম বিভেদ বুঝোনা
ভৌগলিক সীমান্তেরও কোন ধার তুমি ধারোনা
আমার কাছে তুমি শুধু-কবির বার্তা বাহক ব্যঞ্জনা।


তোমার ভিতর দেখি-কবির পবিত্র আত্মার আবেগ-চেতনা
যেখানে অন্যায্য কোনো দলমত থাকতে পারেনা,
তোমার বার্তায় থাকবে বিভেদের বাণী, বিশ্বাস করিনা
আমার কাছে তুমি -
শুধুই সাম্য-শান্তি-প্রেমের বার্তা বাহক বৈ কিছুনা,
হে কবিতা-এছাড়া অন্য কিছু মানিনা-মানিনা-মানিনা,
মানতে আমি পারিনা-
এটাই আমার-তোমাকে নিয়ে প্রাজ্ঞ প্রান্তিক ব্যঞ্জনা।
------------