গাজাবাসীর ঈদ
জাফর পাঠান


আজ (২৮/০৭/ ২০১৪) সোমবার, ঈদুল ফিতর
প্লাবিত অন্তর, মুষলধারে বহে অশ্রুধারা ভিতর
পড়বোনা নতুন জামা, গায়ে মাখবোনা  আতর।


আতরে ফিলিস্তিনি ভাই-বোনের, লাশ পঁচা গন্ধ
নতুন জামায় ছোঁপ ছোঁপ রক্ত, পাইনা স্বাচ্ছন্দ্য
হয়েছি মাতম উম্মাদণায় মদমত্ত, দৃষ্টিহারা অন্ধ।


গাজাবাসীর ঈদ আজ, আকাশেতে ইহুদী বাজ
বোমার ধুঁয়ায় মেঘাচ্ছন্ন আকাশ, নহে মেঘ সাজ
মৃত মার বুকে কাঁদে শিশু, নাকে বারূদের ঝাঁজ।


নিথর বাবার দেহ, মেয়ের ডাকে দেয়না সাড়া
বাবা নেয়না কোলে, যতই দেয় বাবাকে নাড়া
দেখে ভয়ার্ত চোখে বিধ্বস্ত বাড়ী, দেখে পাড়া।


নামাজরত মুসুল্লীর লাশ, রমজানে-ঈদেও লাশ
ইহুদীর নৃশংসতার সাক্ষী বাতাস-সাক্ষী আকাশ
আল্লাহর কসম, বিধি বলে তোরা হবি বিনাশ।


হালাকু বংশধরেরা, গাজাবাসীর ঈদ খেয়েছিস
টাটকা রক্ত-নারী-শিশুর জ্যান্ত মাংস খেয়েছিস
সৃষ্টিকর্তার কসম-নিজেদের ধ্বংসকে ডেকেছিস।


গাজাবাসী অকুতোভয় জিহাদী ভাইয়েরা আমার
তোমাদের উপরে রহমত, সর্বশক্তিমান আল্লাহর
থাকলেও দূরে, বর্বর নাশে হাত তুলেছি দোয়ার।