নাফ নদী যেন ফোরাত নদী- হালাকু মূর্তিমান
আকাশে শকুন- নিচে হায়েনা- বর্গীরা বর্তমান,
ভষ্ম মাটি, পুড়ছে বসত, মানুষ আর খামার
দেহে দেহে গুলির ক্ষত, শুধুই লাশ বেশুমার।


চোখে বর্গীর লেলিহান শিখা- হত্যায় ধাবমান
হাতে ইসরাইলী অস্ত্র- খুঁজে শুধু মুসলমান,
শূয়রে শূয়রে কামড়াকামড়ি, কাঁদে আরাকান
কাঁদে বিশ্ব বিবেক, রোহিঙ্গাদের স্বপ্ন খানখান।


এক শূয়র ডাকে পশ্চিম, আরেক শূয়র পূর্ব
আরাকানকে আয়ত্বে নিতে- রক্ত নেশার গর্ব,
মানুষ যেন- মানুষ নয়- ভাসমান খড়কুটো
পালিয়ে আসা নৌকাগুলিকেও করছে ফুঁটো।


পাশের ঘরে গণহত্যা, প্রতিবেশীরা দেয় ঘুম
রোহিঙ্গাদের পুঁজি করে চলে স্বার্থ আদায়ে ধুম,
বিশ্ব বিবেকে ঝড় তুফানে- কাঁপেনা বুক খুনির
শান্তির শরাব খেয়ে, দ্বিগুণ নেশা জাগে চুন্নির।


গর্জে যদি উঠেনা শক্তি, মানবতা করতে রক্ষে
সম্ভারে ধরুক তবে অগ্নি- ধরুক মরণ যক্ষে,
রোহিঙ্গাদের ত্যাগ, ফিরিয়ে আনবেই অধিকার
ইতিহাসের হাত ধরেই, আসবে ঐ স্বাধিকার।