বাংলা-বিহার-উড়িষ্যার - আপন্ন নবাব সিরাজউদ্দৌলা,
বলো,কেন-!
তোমার ভুলের যাতাকলে-এখনো খেসারত দিচ্ছে বাংলা,
বুঝিয়া বুঝিলেনা প্রাসাদের খেলা- ঘসেটির ষড়যন্ত্র
জগৎশেঠ- উমিচাঁদ- রায়দুর্লভের - জঘন্য কূটতন্ত্র।


তোমার শাসনের সুনাম- জয়কার ছিলো রাজ্য ভরিয়া
তবে কেন-!
শক্তি দিয়াছো বাড়াইয়া- আলীনগরের ঐ সন্ধি করিয়া,
খাজনা বন্ধের ইংরেজ উদ্ধত্য-তুমি নিলে কেন মানিয়া
কেন মীরজাফরকে করিলে ক্ষমা - সকল কিছু জানিয়া।


বলো, কেন-!
করিলেনা বন্দি - জানিয়া পিচাশদের নির্মম অভিসন্ধি,
ক্ষমার পর ক্ষমা পেয়ে-কুচক্রীরা বাড়িয়েছে যত ফন্দি।


বলো, কেন-!
যুদ্ধক্ষেত্রে শুনিলেনা মীরমদন - মোহনলালের কথা,
মীরজাফরের কথায় যুদ্ধ থামিয়ে - পরাজয় অযথা।


হে নবাব-
তোমার হেলায় হারিয়েছি-অখন্ড বাংলা-বিহার-উড়িষ্যা,
হারিয়েছি নবাবী,  হারিয়েছি গৌরবময় ভবিষ্য হিস্যা।


দেখো- বৃহত্তর সীমানা হারিয়ে কিভাবে ধুঁকছি আমরা,
হে নবাব-
ক্ষুদ্রাকৃতির দেশটিতে - এখনো কুদৃষ্টি দিচ্ছে ক্লাইভরা,
মীরজাফর - রায় দুর্লভেরা - এখনও যে যায়নি মারা,
স্বাধীনতা কেড়ে নিতে- এখনও সক্রীয় হারামজাদারা।