বনলতা,
হঠাৎ ভোর বেলা জেগে উঠে ঘুম ভেজা চোখে দেখি
তোমার শুকনো পরিপাটি কোল,
কি সুন্দর জেগে আছে এখনো কাল রাতের নিভাঁজ গোলাপের মত ।

আমার ঔদাস্য যাযাবর মন, তোমার ঘুমন্ত শিওড়ে পৌঁছে গেলে
এলোমেলো রাত্রি মাখা তোমার জ্যোৎস্নার মত চুল
আমার আলতো হাতের মৃদু টানে এলিয়ে পড়ে
মৃত প্রজাপতির মতন ।

হায় ! জিজ্ঞাসু অন্তর্যামী আমার
তোমার নিশ্চুপ কানের ঘুলঘুলিতে চুপি চুপি বলে দেয় কি যেন কথা

তুমি সরে বোসো, তবু নোরো নাকো
তোমার শুকনো পরিপাটি পদ্মের মত কোল দেখি,
কাজলের মত স্বপ্ন মাখা দু'টি চোখ দেখি...

আমার আ‌শ্রয়হীন ক্লান্ত চোখ ছুটছে বারবার, আলোছায়া মাখা
তোমার ওই কোলেতে ---
আমার শয্যা প্রয়োজন, নিদ্রা ডাকছে ।
বনলতা সেন, শুধু প্রতীক্ষা তোমার অনুমতির....