কিছুতেই মন মানে না আজ
হয়েছে ভীষন উতল
বাঁধন ছিঁড়ে কোথা যাবি তুই
বিষাক্ত ওই ভূ-তল ।

নিষিদ্ধ চলাফেরা পথ প্রান্তেও
ঝুলছে শুধুই তালা ---
ও মন গৃহবন্দি, পৃথিবী ছেড়ে
ওই আকাশেতে পালা ।

এখানে আজ বিষাক্ত বাতাস
বিষাক্ত নদীর জল,
বিষাক্ত সমস্ত মানুষ লোকেও
বিষাক্ত গাছের ফল ।।


02.04.2020  6:42 PM