সদা যে জন সুখে থাকে
আপন জনের সাথে,
দুঃখের পরিচয় পেয়েছে কি সে
একাকী জেগে রাতে ?

ফুলের সুবাসে যার সকাল আসে
দিন কাটে হাসিতে,
চোখের কি জল ঝরে তার
অন্যের বুক ভাসিতে ?

এ জগতে যার মূল্য অধিক
টাকা পয়সার গুনে,
ভিক্ষা সে কি দেয় ভিখারির
ভিক্ষা দাও শুনে ?

সুখী থেকেও যে চাই আরো
সুখ রাশি রাশি,
দুখিরা কি তবে যেতে চাইবে
গয়া কিংবা কাঁসি ?


29.05.2017