নিস্তব্ধ হয়ে গেছে ব্যাস্ত শহরের কোলাহল,
লেক টাউন আর সাইন্স সিটির রাস্তা ঝকঝকে পরিস্কার পড়ে আছে একলা
ট্রাফিক জ্যাম আজ ইতিহাসের মতন ।

কোথায় পালালো শহরের ভিড় ঠেলাঠেলি সরকারী কর্মচারী
কোথায় প্রেমিকের দল ?
হায় ! লক ডাউনে এ শহর আজ মৃতের মতন
ট্রাম, বাস অদৃশ্য পথে হারিয়ে গেছে সব যাত্রী নিয়ে,
কেবল এ শহরে আজ ফ্ল্যাট বাড়ি পাশাপাশি দাঁড়িয়ে চেয়ে আছে
ওই দিগন্তের শিমূল পলাশ বনের মতন ।

কখনো জানলা খুলে দেখলে অচেনা এক শ্মশান বলেও মনে হয়
ভাবি সত্যি কি ইতিহাস হয়ে যাবে এ শহর তোমার আমার প্রেম ।।

25.03.2020  6:38 PM