কত অশ্রু ঝরেছে চোখের
           ক্ষয়েছে কতই বুকের রক্ত
সেই দিন শত বলি দানেও
           পিছু ফেরেনি বাংলা ভক্ত ।

দীর্ঘ কত লড়াই সে দিনের
           কতই না অত্যাচার ও ভাই
দাবি একটাই পূরণ করতে
           বাংলা চাই রাষ্ট্র-র বাংলায় ।

সরকার নাছোড় বান্দা হায়
           তবু মাতৃভূমি হারায়নি ভাষা
বাংলায় আমার প্রাণ পুরুষ
           জিতে বাঙালি ভালোবাসা ।

অবশেষে ভাষা আন্দোলন
           স্তব্ধ হল নেতা হারালো প্রাণ
আজ তাই এ বাংলা দিবসে
           করি সেইসব মানুষের গান ।


21.02.2020 6:01 PM