৬। প্রাণ

তন্দ্রাছন্ন চোখে বিচ্ছিন্ন হৃদয়ের চিৎকার
থামাতে পারবে কি
নিঝুম রাতের আঁধারে স্বপ্ন হয়ে এসে ।
অন্তর আত্মার অশ্রুজলে
মৃত্যু শয্যার সঙ্গীনি হতে পারবে কি
প্রাণ হয়ে ফিরতে ছদ্ম বেশে ।।

               ******
৭। প্রেম

তোমার উষ্ণ অনুভূতির ছোঁয়ায়
আমার শীতল হৃদয়ে জোয়ার ভাঙে পাড়,
তবু শুষ্ক দেহে প্রেমের আগুন তুমি
কখনো ভাসাও, কখনো পুড়াও আবার ।।

               ******
৮। ব্যাথা

যত অপরাধ আমার প্রিয়
তোমারে কাঁদিয়েছে ভীষণ রকম,
একটি বার চেয়ে দেখো সখি
সে ব্যাথায় আমিও ভীষণ যখম ।।

               ******
৯। উপহার

যে অজুহাত বুনে
আমায় জরিয়েছ ব্যাথার জালে,
আমি সে অনুভূতি ভুলেও স্বাধীন হবো
তুমিও মুক্তি পাবে ছেঁড়া দাঁড়-পালে ।
এ বঞ্চনার ভাগ যদি বিরহ হয়ে
তোমার রাতের ঘুম কাড়ে,
অবাক চোখে চেয়ে দেখো
আমি উপহার সেজেছি অশ্রুবিন্দুর প্রহারে ।।

               ******
১০। চাওয়া পাওয়া

সেদিন উৎসুক হয়েই তোর কাছে
চেয়েছিলাম প্রেম এক মুঠো,
আজ সে চাওয়া সর্বশান্ত
পাওয়া গেছে ঢের খড় কুটো ।
তবুও তুই নির্বাক চোখে
আমার হৃদয় করিস ক্ষত,
আমি নিশ্চিত ভালো আছি
থাকবো অবিরত ।।

               ******

(পুরোনো ডাইরির পাতা থেকে)