সেই পড়ন্ত বিকেলের রোদ
নাড়কেল পাতার ফাঁক দিয়ে, জানালার কপাটে পড়ে না আর
এক নতুন ঘুম ভাঙা জরতা নিয়ে আমার চেনা চেনা
অচেনা বাড়িতে বারংবার ।

সেদিনের জোড়া শালিখ এঁটো ভাত খেতে আসে না আর
এক ফালি রোদের গোবোর নিকোনো বারান্দায়
মনে পড়ে....
একাকী দুটি ঘুঘু কত ----
ডেকেছিলো সেদিনের নিঝুম দুপুর অশান্ত করতে চেয়ে
পাশের বাড়ির চাল থেকে, না না দুরের কোনো সজনে গাছ থেকেই হবে হয়তো !

আজ বাজেনা আর কোথাও ঝিরিঝিরি রেডিওর পুরোনো গান গুলি
সেদিনের মতন নিস্তব্ধ দুপুর জুড়ে,
খাঁ খাঁ করা তেপান্তরের মাঠও হারিয়ে গেছে তেপান্তরের নদী তীরে
নিরবে প্রতীক্ষারত পুকুর ঘাট নেইকো সুখে
মেঠো পথ স্মৃতিছায়া নিয়ে
গুমরে গুমরে কাঁদে ----
আজকের কত জীবনানন্দ, রবীন্দ্রনাথের বুকে ।

বড় সাধ হয় সেদিনে ফিরে যেতে, চোখে আসে জল
হায় ! বদলে গেছে সেইসব বসন্ত আর এই পাড়া-ঘর-বাড়ি-মাটি
মানুষ জন, চাষির দল ।

আজ কোলাহলে উদভ্রান্ত দষ্যু সেজেছে সেইসব
জল, বায়ু, আকাশ উষ্ণ ফুরফুরে বাতাস
আমি হন্যে হই মিছেমিছি কেবল তাদের ডেকে ডেকে
ওড়া হারিয়ে গেছে,
আজকের ঝোপঝাড়ে ভড়া দিনে ----
সেইসব আবীর মাখানো বসন্ত বিকেল এই পৃথিবী থেকে ।।

20.02.2020  6:37 PM