কারা পাপ কেনে?
নীড় ভুলে যায় দুঃসাহসে, নিষিদ্ধ বুকে টেনে৷
দিন প্রতিদিন সংবিধানের পাতা ছিঁড়ে ফেলে ড্রেনে!
ওরা অভিশাপ কেনে৷


একাচর সিংহের মত৷
রাজ প্রাসাদে ভিক্ষার ঝুলি৷ চাহিদা নদীতে পলি জমে অবিরত৷
তৃষ্ণা প্লাবিত৷ নিষিদ্ধ ফল৷ অন্তরালের স্বাদ নিতে উদ্ধত৷
গুপ্ত, গভীর ক্ষত৷


ওরা আমরণ ক্ষয়ে যায়,
মৃতের ভাগাড়ে সুখ ছেঁকে নিয়ে পাপ মাখে সন্ধ্যায়৷
গাছগুলি ঝড়ে চুম্বন খায়, দূর তফাৎ-রেখায়৷
পাপ আজীবন বয়ে যায়৷
                 ✍ প্রভাত ঘোষ.💌