বাংলোর ঘুলঘুলিতে ডানা মেলে কালসাপ৷
পাখি হয়ে উড়ে দূর দেশে খুঁজে নেয় বাসা৷ আনন্দ অসীম৷
মরছে মরুক ফুল, কুঁড়ি, বীজ৷ ও বাগানে জল নেই আর৷ তারা খুঁটে খাক মরুভূমির দেশে৷ থাক বেঁচে  ভাগাড়েই ওরা৷ মৃত পরিসংখ্যানে৷


ইসস্ কী দুর্গন্ধের জঞ্জাল৷
আমি বাপু ভাল আছি বেশ৷ নষ্ট নষ্ট নষ্ট হয়েছে দেশ৷


বেড়াল রয়েছে পাহারায়৷ বারে বারে শুকনো করেছে ফুল ভোমরার হানাদারি, রিক্ত বকুল৷
তবু ভাল থাক চাটুকারি মেঘ, সার্কাসি সমাবেশ৷ জলবায়ু বেচে মরুভূমি, আরও মরুভূমি হোক দেশ৷
                     ✍ প্রভাত ঘোষ.💌