১.
তুমি কি নিকোটিনের নির্যাস দিয়ে এক গ্লাস শরাব বানাতে পারবে?
আমি মাতাল হয়ে তোমাকে দেখতে চাই,
এখন আমার চারপাশে শুধু আলোকিত রাস্তা
পথ চলতে চোখ ঝলসে যায়
বাকিটা পথ অন্ধকারে হাঁটতে চাই।


২.
আজো একই আকাশ দেখবো আমরা
তোমার চুরুটের ধোঁয়া ওঠা আকাশ
কতটা নিকোটিন পোড়ালে আজ ঠোঁটে
যদি কিছুটা পাই তার তিক্ত আভাস।


আমিও এখন রাত জাগি, চাঁদ দেখি
শুনি ডানা ঝাপটা পাখির আর্তনাদ
অনুভব করি তোমার সে নি:সঙ্গতা
আমার পায়ের শিকলে বাজে নিনাদ।


এখন হয়তো সময়ের দাবি মাত্র
আমি মুক্ত হতে চাই এইটুকু ব্যাস
সে বুঝে নিক শেষ বেআইনি মিনতি
যার আছে অধিক রাতজাগা অভ্যাস।


৩.
ঈশ্বর, আমার হৃদির খুবই জ্বর
দোহাই লাগে একটু অনুমতি দিন
ঔষধ হিসেবে এন্টিবায়োটিক নয়
চাই সিগারেট কিম্বা রেড ওয়াইন।