শাসা;তোমাকে ভালোবাসি
মা উপন্যাসের শাসাকে বলছি। 


তোমার তরতাজা একরাশ কোকড়া চুল
তোমার হাত ধরে তুষার পিচ্ছিল পথে হেটে হেটে চলে যেতে চাই,
সন্ধ্যার পর নিঃশব্দে সন্তর্পনে রাতের অন্ধকারে
একটি শুভ্র সকালের আশায়।


শাসা;শান্ত দূর সংকল্প গভীর সচ্ছ মুখ ঠিকরে ওঠে 
অলিন্দের কপাটিকা আজ যেন হাতুড়ি,
চক চক করে বিচিত্র দৃষ্টি। 


সন্ধ্যা লগ্নি শ্মশানে-
তুষার শয়তানের কেলানো দম্ভ চুর্ণ করে
সমগ্র জগৎ জুড়ে আসুক একটি মিছিল 
পাভেলের পদাঙ্ক অনুসরণ করে। 


সন্ধ্যা নামুক মধ্য গগনে বাংলায়
ভানু পিন্ড মুদ্রিত সামোভার জ্বালা উন্মুক্ত ময়দানে।