মুখোশের মাঝে মুখটা হারিয়ে গেলে
মানুষে-মানুষে যবনিকা নেমে আসে,
উজানের স্রোতে অনেক সাঁতারু ছিল
অকুল পাথারে একজনও নেই পাশে।
বন্ধুর বুকে বন্ধু বসালে ছুরি,
ভাইয়ের রক্তে দুহাত রাঙালে ভাই;
মনের আগুনে প্রতিদিন পুড়ে-পুড়ে
চিতার জন্য পড়ে থাকে শুধু ছাই।
ধর্মের নামে অন্ধেরা উন্মাদ
রক্তে-রক্তে রাঙিয়ে নিচ্ছে হাত;
মৃতের মিছিলে কত অসহায় মুখ
প্রশ্ন করছে,মৃত্যুর আছে জাত?
খুনের মিছিলে এ কেমন সভ্যতা?
প্রতিবাদ? তুমি প্রতিবাদী ভাষা শেখো;
ধর্মের-কল আগুনে পুড়িয়ে দিয়ে
মানুষে-মানুষে ভালবাসা লিখে রেখো।