উন্নয়ন


বলব কি ভাই এই বাংলার মানুষগুলো যাচ্ছেতাই
কোনটা মুখোশ,কোনটা যে মুখ
চাইছে সবাই, সবাই ঠকুক!
রাত কেটে আর আসছে না ভোর
মন্ত্রি-নেতা সবকটি চোর
রাস্তঘাটে খড়্গ হাতে উন্নয়নও হাসছে তাই।


ধর্ম


ধর্ম নামের আফিং খেয়ে মানবজাতি অন্ধ রে
আল্লা-হরি-বুদ্ধ
করছে শুধু যুদ্ধ!
আখের গোছায় চালাকে
দোষ দেব কোন শালাকে?
ঠুলি পরেই বাঁচছে সবাই, সত্যি কথা বন্ধ রে।