যেই না তুমি ডাকলে আমায়,
পাগল হলাম এক লহমায়।
টুটুর-টুটুর তোমার সুরে,
বাজল বীণা শরীর জুড়ে।


চমকে উঠে আমি ভাবলাম,
হচ্ছেটা কি!  ধুত্তুরি ছাই;
মনটা কেন গুনগুনিয়ে,
উঠছে গেয়ে এই অবেলায়?


এই ডাকটাই শোনার জন্য
হন্যে হয়ে সারাজীবন,
খুব ঘুরেছি নদী-পাহাড়
কিংবা গভীর অরণ্য-বন...


এই ডাক তো শুনেছিলাম
কবে কোথায়? মনে তো নেই!
হয়ত রাতে, হয়ত দিনে!
এই জন্মেই, এই জন্মেই...


পুকুরপাড়ে-ঝরনাতলায়
তাল-সুপুরি বনের কাছে,
মনভোলানো পাগল করা,
ওমনি করে ডাকতে আছে?