চড়াম চড়াম ঢাকের বাদ্যে
বাংলাটা আজ কাঁপে,
কিছু বোকা লোক বেঘোরে মরলো
উন্নয়নের চাপে!


ভোট নিতে গিয়ে কেউ হল লাশ
ফিরল না কতজন
গণতন্ত্রের মৃত্যুর পরও
দাঁড়িয়ে উন্নয়ন!


গণতন্ত্রের লাশ পড়ে গেছে
কফিনে পচছে দেহ
কিছু লোক তবু বিশ্বাস রাখে
প্রতিবাদ করে কেহ!


তবু কিছু লোক হয়নি বিক্রি
কিছু লোক আজও খাড়া
অমেরুদণ্ডী দলে ভারি তবু
সোজা কিছু শিরদাঁড়া!


প্রসাদ পত্রিকায় কবিতাটি প্রকাশিত হয়েছে।