প্রপঞ্চে চকোর-রূপে জ্যোৎস্না করি পান
আধেকলীন অতীতে ওড়ে চন্দ্রযান।
অনিকেত পথে-পথে, গভীর প্রদেশে;
হঠাৎ দাঁড়াচ্ছ তুমি এক চিলতে হেসে।
তুলে আনছি পান্না-হীরে-মুক্তো কিছু কিছু
ইতিহাস জাপটে ধরে, ছাড়ে না তো পিছু।
ভূতকাল ভবিষ্যৎ পাশাপাশি হাঁটে
স্বপ্নবৎ বর্তমান সময়টা কাটে।
দুঃখ-সুখের লব্ধিতে, চক্রব্যূহ পথে
যুযুধান লড়ে চলি অসম দ্বৈরথে।