একটি ব্যর্থ কবিতা
---------------------------


আমার সব প্রেমের কবিতার বই
পুড়িয়ে ফেলা উচিত।
কারণ,যাকে নিয়ে ওই বইগুলো লেখা
সে কখনো আমায় ভালবাসেনি।


আমার সব বন্ধুত্বের কবিতা
পুড়িয়ে ফেলা উচিত।
কারণ,হাজার খুঁজেও আমি
একটাও বন্ধু খুঁজে পাইনি।


আমার সব প্রতিশ্রুতির কবিতা
পুড়িয়ে ফেলা উচিত।
কারণ,পৃথিবীতে কেউই আমায়
কথা দিয়ে কথা রাখেনি।


আমার সব আশা,আকাঙ্ক্ষা
ও বিশ্বাসের কবিতা
পুড়িয়ে ফেলা উচিত।
কারণ,আমি ওই শব্দগুলোর
মানেই বুঝতে পারিনি।


আমার সব মানুষ বিষয়ক কবিতা
পুড়িয়ে ফেলা উচিত।
কারণ,আমি মানুষ চিনতে পারিনি।


আমার সব কবিতাই
পুড়িয়ে ফেলা উচিত।
কারণ,যে মানুষই চিনতে পারেনি
তার কবিতা লেখারই
কোনো অধিকার নেই।