এক সমুদ্র কষ্ট আমার, কেমন করে কাটব সাঁতার?
যেদিকে চাই, পাই না যে কূল, শুধুই দেখি অকূল পাথার।
তোমরা যখন ভোরের পাখির গানটা শোনো মিষ্টি সুরে,
আমার তখন অশ্রুধারা ঝরতে থাকে অন্তঃপুরে।
তোমরা যখন অঘোর ঘুমে, ঘুমের দেশে স্বপ্ন আসে
ঠিক তখনো ঘুম আসে না, ঘুম আসে না আমার পাশে।
ঘুমের কি দোষ, ঘুম যে সুখি,আমার চোখে ঘুমের আড়ি;
বিঁধছে শুধু কষ্টগুলো, একলা এত সইতে পারি?
হারিয়ে যাব যেদিন আমি, হারিয়ে যাব তারার দেশে-
জানবে আমার ঘুম এসেছে,ঘুম এসেছে ছদ্মবেশে...