কষ্ট,অনেক কষ্ট বুকে,স্তব্ধ হলাম আমি
একদিন তো স্বপ্ন ছিল, স্বপ্ন ছিল দামি।


দুচোখ জোড়া স্বপ্নেরা সব হারিয়ে গেল যেই
ঘুমের মাঝে হঠাৎ জাগি,কেউ তো পাশে নেই!


একা-একা, দারুণ একা, স্বপ্নহীনের দেশে;
পথ হারিয়ে নৌকা আমার পৌঁছে গেল শেষে।


শেষ মানে তো শূন্য-ফাঁকা,শেষ মানে তো, 'নেই',
দিনগুলো সব থমকে থামে ক্যালেন্ডারেতেই।


এগোয় না দিন,পেছোয় না দিন,থমকে গেছে কাল
জীবনখাতার দাবার বোর্ডে চেক-মেটেরই চাল।


হারমোনিয়াম রীডগুলোতে বাজছে না তো সুর,
অন্ধকারে হাতড়ে মরি অথৈ সমুদ্দুর...