ডাক্তার, ইঞ্জিনিয়ার বা নাচিয়ে-গাইয়ে  আমরা যা-ই হতে চাই না কেন দরকার হয় নির্দিষ্ট শিক্ষা বা কোর্স ওয়ার্কের। এমন কি সাধারণ রাজমিস্ত্রি হতে গেলেও নিতে হয় শিক্ষা। ব্যতিক্রম একমাত্র কবিতা। কবিতার জন্য প্রথাগত ক্লাসের ব্যবস্থা নেই কোথাও। ফলে যারা কবিতা লেখেন তারা শুধু হাতড়ে মরেন কানাগলির এদিক ওদিক।এখানে নিজেকে স্বশিক্ষিত করে তোলা ছাড়া আর কোনও রাস্তা নেই। ছন্দ কবিতার সবচেয়ে গুরুত্ব পূর্ণ একটি অঙ্গ। সুর যেমন গানের, ছন্দ ও তেমন কবিতার। এই ছন্দটিকে খুব ভালো করে রপ্ত না করতে পারলে কবিতা উপযুক্ত মানে যেতে পারে না কোনও দিনও। বাংলা ছন্দ শিখে , ছন্দে কবিতা লেখা খুবই শক্ত কাজ। আসরের কবিতা পড়লেই ছন্দের এই দুর্বলতার জায়গাটা ধরা পড়ে। এটা শুধু এই আসরে নয় লিটিল  ম্যাগের লেখাগুলোর ক্ষেত্রেও কথাটি সমান ভাবে প্রযোজ্য।এজন্য দরকার দীর্ঘ প্রচেষ্টা ও সাধনার। একটু সতর্ক হলেই কিছুটা অন্তত শিখতে পারেন যে কেউ। কবিদের এই কষ্টটা কমানোর জন্য কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী লিখেছেন 'কবিতার ক্লাস' নামে একটি বই। আমার ব্যক্তিগত কবি জীবনে ছন্দ শিখতে যে অসুবিধার সম্মুখীন হতে হয়েছে সেই অভিজ্ঞতা নিয়েই এই কবিতার ক্লাস।