ওগো নারী,
তোমার সাজানো ঘরে দুদণ্ড বিশ্রাম নিতে পারি?
পেতে পারি পিপাসার জল?
পেরিয়ে এসেছি মরুভূমি,অনেক যুদ্ধের কোলাহল।
বড়ই ক্লান্ত আজ
তোমার বাগানে বসে আনমনে বাজাব এস্রাজ।
তোমার পরশ পেলে নারী,
আমিও কৃষক হয়ে ফুলেফলে ভরে দিতে পারি
অকর্ষিত যত ঝাউবন।ওগো মেয়ে,
কেটেছে বসন্ত কত তোমার ছবির দিকে চেয়ে,
অনেক মায়াবী রাতে। প্রণয়ের দারুণ আকালে
বৃথাই আশারা বাঁচে, মরুভূমে মরীচিকা জ্বালে,
দেয় না তো পিপাসার জল।
বড় অসহায় আমি, ভালবাসা আমার সম্বল।
তুমিই আমার নদী।আমি চির-উপবাসী দ্বীপ।
তোমার মায়ার জালে, ওগো নারী,জ্বালাও প্রদীপ।
আঁধারের বুক চিরে, নিয়ে এস পাখি ডাকা ভোর-
সম্পদ চাই না আমি,চাই শুধু,ওই বাহুডোর।