ধর্ম ব্রুণোকে পুড়িয়ে মেরেছে,গ্যালিলিও ছিল বন্দি
ধর্মের নামে কে করে ব্যবসা,কারা আঁটে এত ফন্দি?
ওরা চিরকাল আখের গুছিয়ে অন্ধ বানিয়ে রাখে
রক্তের স্রোতে দু'হাত রাঙায়,ধর্ম নামের ফাঁকে।
ধর্মের নামে নরবলি দেয়,সতীকে পুড়িয়ে মারে
ধর্মের নামে দেশকে পুড়িয়ে ভষ্ম বানিয়ে ছাড়ে।
ধর্মে বালক ব্রেন ওয়াশড হয়ে টুইন-টাওয়ার ভাঙ্গে
শুভবুদ্ধির নিরীহ রক্তে ধর্মের হাত রাঙে।
কাশ্মীরি যত পন্ডিত ছিল সব হল ঘরছাড়া
কী পাপ তাদের?কী দোষ তাদের?জবাবটা দেবে কারা?
ধর্মের নামে হলোকাস্ট হয়,ধর্মে বাধায় যুদ্ধ
ধর্মের নামে মুনাফা কামায় আল্লা-ঠাকুর-বুদ্ধ।
ধর্মের নামে অন্ধ মানুষে মানুষকে মেরে হাসে
লাথি মারো ওই ধর্ম নামের অন্ধ অবিশ্বাসে।