সুখি? আরে বাবা আমিও কি কম সুখি ভাই
গনগনে এ বাজারে বেঁচে আছি চাকরি ছাড়াই ।
ফুটো চালে জল পড়ে, রাতভোর ভিজি শীতকালে
সারা দিন কাদা মাখি মাছ ধরি পাঁক পচা খালে।
জোড়া তালি, তালি জোড়া, দিন আনি দিন খাই
শত ছিন্ন লুঙ্গি কেটে মাঝে মাঝে গামছা বানাই।
আজ এটা কাল সেটা কাজ করি হাজার রকম
জ্বরে ভুগি, ভুল বকি তবুও তো আসে না গো যম।
চাল হীন চুলো হীন একা একা বেঁচে আছি তবু
এত সুখ সয় কি গো কারও? এই বার ক্ষমা করো প্রভু...