ছড়া মানেই ছন্দে দোলা টগবগানো চাল
কবিতা এক গভীর নদী কিংবা বাঁকা খাল।
ছড়া মানেই হালকা কিছু হালকা ভাবে বলা
কবিতা এক ভাবের জগত, ভাবের পথে চলা।
ছড়া হল ছন্নছাড়া,  অল্প নিয়ম মানে  
কবিতা এক হিসেবি লোক, অনেক হিসেব জানে ।
ছড়া বাবু অল্পে খুশি  টক-ঝাল বা মিষ্টি  
আর কবিতা সমঝে চলে, নানান দিকে দৃষ্টি ।
ছড়া একটু খামখেয়ালি একটু দখিন হাওয়া
আর কবিতা সর্বগ্রাসী অনেক চাওয়া পাওয়া ।  
মনটা যদি ওঠে দুলে ছন্দে এবং ভাবে
কাগজ এবং কলম ধরো, একটি ছড়া পাবে ।
মনে যদি ভাবনা আসে মাথায় আকাশ ঢোকে
আরে ওটাই সেই কবিতা, জাপটে ধরো ওকে।